you're reading...
Psychology, Uncategorized

আই এস টি, মাহমুদা আপা এবং আমি

কোর্স কো-অর্ডিনেটর হিসেবে আমার ব্যাচের র্যাগ ডে তে মাহমুদা আপার সাথে

 

আই এস টি তে বিবিএ মাত্র শুরু হয়েছে। আমরা দ্বিতীয় ব্যাচে সব মিলিয়ে (আই এস টি এবং নিউরাল থেকে আসা আমার সাথে মোট ১৪ জন পাপী) ৩৬ জন। আমাদের আগের ব্যাচে ছিলেন ১৩ জন। নতুন ডিপার্টমেন্ট, গুছিয়ে উঠার প্রস্তুতি সবার মধ্যে। আমাদের একটার পর একটা দাবি নিয়ে দেলোয়ার স্যারের একা লয়ে যাওয়া ইত্যাদি……………… সেই দাবিগুলোর মধ্যে অন্যতম ছিলো নতুন টিচার নেয়া। এই সময় কানাঘোষা চলছে নতুন একজন ম্যাডাম আসছনে আমাদের ডিপার্টমেন্টে, আমাদেরও নড়েচড়ে বসার অবস্তা।

এই সময়ে আমাদের ইন্সটিটিউট থেকে বাৎসরিক ক্রিকেট টুর্নামেন্টের ঘোষনা আসে। খেলা ইকবাল রোড মাঠে। মাঠে খেলা চলছে আর আমরা মাঠের বাইরে বসে ধোঁয়া আর আড্ডায় মসগুল। হঠাৎ লক্ষ করলাম ভাঙ্গা রাস্তায় কাদায় পড়ে একটি গাড়ি আটকে আছে, আমরা তখন ধাক্কা দিয়ে সে গাড়িকে পাড় করে দিলাম। দেখলাম একজন ভদ্রমহিলা গাড়ি থেকে নেমে সোজা খেলার মাঠে ঢুকলেন। ভাবলাম একেমন কথা একটা ধন্যবাদও দিলোনা।

তবে অবাক হলাম যখন দেখলাম সোজা গিয়ে আই এস টির অন্য ম্যাডামদের পাশে বসলেন। বুজলাম যে ইনি আই এস টির শিক্ষক কিন্তু কোন ডিপার্টমেন্টের? ইনিইকি আমাদের নতুন ম্যাডাম? নিশ্চিত উত্তর তখন আমার কাছেও নেই!!!!!

কিছুদিন পর আমাদের “Project Management” কোর্সের কিছু ইস্যু নিয়ে চেয়ারম্যান ম্যাডামের কাছে গেলাম। ম্যাডাম আমাকে দেখে বললেন কোন কোর্সে সমস্যা? তোমাকে দেখলেই আমি বুঝি তুমি দাবি নিয়েই আসছ। যাইহোক ম্যাডামকে বললাম ঘটনা/সমস্যার কথা। ম্যাডাম সাথে সাথে বললেন আমাদের তো নতুন একজন জয়েন করছে, সে কি পারবে? দাড়াও দেকি। ম্যাডামের ডাক পেয়ে রুমে আসলেন নতুন ম্যাডাম সেই ধন্যবাদ না দেয়া ভদ্রমহিলা “মাহমুদা ম্যাডাম”!

এই ক্লাসে গিয়ে বলার পর সেই আনন্দ। তৃপ্তির নিঃশ্বাস – “finally a new face on desk”!

কোন এক ব্যাচের ক্লাস পার্টিতে মাহমুদা আপার সাথে আমি

 

এর পরের গল্পটুকু অনেক মাধুর্য ছড়ানো। মাহমুদা ম্যাডামের সাথে প্রথম “Teaching Assistant” এর অভিজ্ঞতা, উনার সুপারভিশনে ইন্টার্নি রিপোর্ট করা আমাকে তার সাথে আরো ফ্রি করে দেয়। বিবিএ শেষ করে আই এস টিতে শিক্ষক হিসেবে যোগদানের পর আমাকে উনার ছোট ভাইয়ের জায়গা দিয়ে এই মাধুর্য ছড়ানো সম্পর্ককে কাজের গন্ডি পেড়িয়ে ব্যাক্তিগত গণ্ডিতে নিয়ে যান তিনি। হয়ে যান “মাহমুদা ম্যাডাম” থেকে “মাহমুদা আপা”!

এই মাহমুদা আপা পরে আমার “ছেলে মানুষী” উদ্ভট আর অসংগায়িত সময়ে হয়ে উঠেন আরো বেশি কিছু। মাহমুদা ম্যাডাম আর নাফিয়া ম্যাডাম আমার একধরনের মেন্টর হয়ে সামনে আসেন। তবে ১০০% সফলতার সহিত উনাদের ব্যর্থতার গল্প এখানে বলা যাবে না …… its a too open place for being open on that story! Lol রে lol …… ইনবক্স বা কমেন্টে সে ঘটনার বিস্তারিত জানতে চাওয়া আইনত দণ্ডনীয় অপরাধ! একটু পিনিক দিলাম … just for nothing.

আই এস টি ছেড়ে দেয়ার পর, আই এস টির সবকিছুই অনেক মিস করতাম এখনও করি। এখনও আই এস টির সামনের ফুটপাতে বসে বাদাম খেতে ইচ্ছে করে। এখনও ২৬ নাম্বার রোডে অকারনে হাঁটাহাঁটি করতে ইচ্ছে করে। কিন্তু যাওয়া হয়না। আই এস টি-তে নিজেকে এখন অনেক বেশি অনাকাংকিত মনে হয়! আমার অপ্রয়োজনীয়তা আর আমার অস্তিত্ব যে ওইখানে অপ্রত্যাশিত সেটা অনেক বেশি অগ্রহণযোগ্য মনে হয়। তাই ইচ্ছে থাকা স্বত্বেও যাই না। কিন্তু আরো একবার যাওয়ার ইচ্ছে ছিলো, ইচ্ছে ছিলো নাফিয়া ম্যাডাম আর মাহমুদা ম্যাডামের সাথে একটা বিকেলর আড্ডার। হলোনা, মাহমুদা ম্যাডাম হুট করেই নতুন জায়গায় যোগদানের খবর জানালেন। উনি আই এস টি ছাড়ছেন সেটা জানি ৭/৮ মাস আগে থেকেই, কিন্তু এভাবে হিট ছাড়তে হবে ভাবিনি।

সব গল্পের যেমন একটা pick point থাকে, যেটা সেই গল্প না ভোলার প্রভাবক হয়ে দাঁড়ায়। আমার জন্য আমার এই গল্পে মাহমুদা আপা সেই রকমই একটি প্রভাবক।

 

আজকে মাহমুদা আপার আই এস টি তে শেষ দিন ছিলো। শিক্ষক হিসেবে আই এস টি তে আপনার অবদানের স্থুতি গাওয়ার মতো বর আমি নই। শিক্ষক হিসেবে আপনাকে বিচার করার মানসিকতা অনেক আগেই হারিয়েছি। তবে ব্যাক্তি হিসেবে আপনার গল্প আমার না এখনও না লিখা লেখনীতে আলো ছড়াবে শেষ পর্যন্ত।

আই এস টি থেকে আমার বিয়েতে মাহমুদা আপা আর নাফিয়া ম্যাডাম যাবেন এটা আমি আমার বিয়ে ঠিক হওয়ার অনেক আগে থেকেই জানতাম। এও জানতাম অনেক অনেক কিছু বললেও আর কেউই যাবে না। কারণটাও খুব সাধারণ এবং সাবলীল………

“If you want nothing is EXCUSE for you and if you don’t anything can be an EXCUSE!”

আপনারা চেয়েছিলেন তাই গিয়েছিলেন। যাই হোক আপা, আপনার সাথে শেষবারের দেখা মনে হয় হলোনা। কিন্তু আবার যখন ঢাকা আসবেন দেখা করব ইনশাল্লাহ!!!

আপনার নতুন যাত্রার জন্য আপনাকে শুভেচ্ছা। ভালো থাকবেন সবসময়। অন্যের ভালো চাওয়ার ক্ষমতা পৃথিবীর খুব কম মানুষের মধ্যে আছে তাই আপনার মতো মানুষ পৃথিবীতে কম আছে। আর লিখতে পারছিনা। অসমাপ্তই রেখে দিলাম লেখাটা। ভালো থাকবেন এবং ভালো রাখবেন সবাইকে, যেমনটা আপনি করেন আসছেন।

About Md. Moulude Hossain

FinTech | AVP, Business Development KONA Software Lab Limited

Discussion

One thought on “আই এস টি, মাহমুদা আপা এবং আমি

Leave a Reply

